আন্তবিশ্ববিদ্যালয় সাইবার প্রতিযোগিতায় তৃতীয় স্থানে ইসলামী বিশ্ববিদ্যালয়

0
1
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

নাইমুর রহমান, ইবি প্রতিনিধি:-
সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিযোগিতা ‘আন্তবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল-২০২২’-এ তৃতীয় স্থান (যৌথভাবে দ্বিতীয়) অর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নিবন্ধনকৃত ৫৮টি দলের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিয়ে ৫ হাজার ৫০০ পয়েন্টের মধ্যে ৪ হাজার ৮০০ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান অর্জন করেছে ইবি’র ‘বিগ ফোর্ট্রিস ডাউন’ টিম। বৃহস্পতিবার (২৫ আগস্ট) টিমের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘বিগ ফোর্ট্রিস ডাউন’ টিমের সদস্যরা হলেন- টিম লিডার তারেক রায়হান এবং সদস্য আসিফ আলিফ, ফয়সাল হোসেন, মো. জাকির হোসেন ও মো. সাজিদ হোসেন। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

টিম লিডার তারেক রায়হান বলেন, ২০১৮ সালে আইসিটি বিভাগ থেকে আমরা প্রথম একাডেমিক সাইবার সিকিউরিটি টিম গঠন করি। পরবর্তী বছর থেকেই বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়া শুরু করি। ‘আন্তবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল-২০২২’-এ তৃতীয় স্থান অর্জন করা আমাদের জন্য অত্যন্ত গর্বের একটা বিষয়। আমাদের টিম মেম্বাররা সকলেই সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছে। যেজন্য আমরা এই অর্জন করতে পেরেছি। ইনশাআল্লাহ, সামনের দিনগুলোতে আমরা অনেক ভালো করতে পারবো।

জানা গেছে, প্রতিবছরের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাইবার নিরাপত্তা বিষয়ে দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে দুই দিনব্যাপী আন্তবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিলের আয়োজন করা হয়েছে। গত ২৩ ও ২৪ আগস্ট অনলাইনে দুইদিনব্যাপী এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) আয়োজিত এই প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫৮টি দল নিবন্ধন করে এবং ২৬৮ জন শিক্ষার্থী তাতে অংশ নেন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলগতভাবে এ প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রতিযোগিতায় ৪ হাজার ৯৫০ পয়েন্ট পেয়ে প্রথম স্থান অর্জন করেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ‘আইইউটি জেনেসিস’, দ্বিতীয় হয়েছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ‘ইউএপি সাইবার স্পেস’ এবং চতুর্থ ও পঞ্চম স্থান অধিকার করেছে যথাক্রমে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের ‘টিম এনইউবিআরএ’ এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের ‘ইউআইটিএস আইটি রুটার্স’।

প্রসঙ্গত, দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সালের বিধান অনুযায়ী, বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি ও সাইবার নিরাপত্তার ধারণা দেওয়ার জন্য বিজিডি ই-গভ সার্ট এই সাইবার ড্রিলের আয়োজন করে। এছাড়াও সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে তথ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিজিডি ই-গভ সার্ট।

নাইমুর রহমান
ইবি প্রতিনিধি
মোবাইল: ০১৭৭৩৪৮৯১৭৯
তারিখ: ২৫.০৮.২২
কোড: ০৬

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।