ইবিতে ”আল কুরআনের মর্যাদা ও সম্মান রক্ষায় মুসলমানদের করনীয়’ শীর্ষক সেমিনার

0
11
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

নাইমুর রহমান বিপ্লব, ইবি প্রতিনিধি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের জামাত পন্থী শিক্ষকদের সংগঠন গ্রীণ ফোরামের আয়োজনে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১১ টায় (৬ আগস্ট) অনুষদ ভবনের ৪০১ নং রুমে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয়বস্তু ও শিরোনাম হিসেবে নির্ধারণ করা হয় ”আল কুরআনের মর্যাদা ও সম্মান রক্ষায় মুসলমানদের করনীয়।”

জানা যায়, সেমিনারে সঞ্চালক হিসেবে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর ড. ওবায়েদুল ইসলাম এর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. মাহফুজুর রহমান এবং হিসাব বিজ্ঞান ও তথ্যা পদ্ধতি বিভাগের প্রফেসর ড. আবু সিনা, সেমিনারে প্রবন্ধকার হিসেবে ছিলেন আল কুরআন এন্ড ইসলামীক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. নাছির উদ্দিন মিঝি। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কুরআনের সম্মান রক্ষায় আলোচনা ও মুসলমানদের করনীয় বিষয়ে বক্তব্য রাখা হয় এবং প্রশ্ন উত্তর পর্বের আয়োজন করা হয়।

প্রধান আলোচক ড. মাহফুজুর রহমান বলেন, ‘কোরআন কে মর্যাদা দিতে হলে মুসলিম হিসেবে সর্বপ্রথম আমাদের ব্যক্তি জীবনে কোরআনের বিধান বাস্তবায়ন করতে হবে। তাহলেই আমরা কোরআন এর যাথাযথ্য মর্যাদা দিতে পারবো। কোরআনের সম্মান রক্ষা করতে হলে আমাদের দৈনন্দিন জীবনে অফিস, আদালত, ব্যবসা-বাণিজ্য, ধর্মীয় ও রাষ্ট্রীয় ভাবে এটার বাস্তবায়ন করতে হবে এটার জন্য আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা এবং সংগ্রাম চালিয়ে যেতে হবে। একজন মুসলিম হিসেবে আমাদের সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে, কারণ রাসুল (সাঃ) বলেন তোমরা জ্ঞান অর্জন করো। তিনি এই জ্ঞান টাকে বিভক্ত করেননি কিন্তু বর্তমান সমাজের কিছু মানুষ এটাকে ধর্মীয় জ্ঞান অর্জন করা হিসেবে মেনে নিয়েছে। তাই আমাদের উচিৎ তিনি যেহেতু এটার বিভক্ত করেন নাই তাই মুসলিমদের সর্বপ্রকার জ্ঞান অর্জন করার মাধ্যমে শক্তি অর্জন করা। যাতে কোরআনের সম্মান রক্ষা করা সম্ভব হয়।

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।