ঠাকুরগাঁওয়ে জন্ম নিবন্ধনের নামে অতিরিক্ত টাকা আদায়

0
9
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

আব্দুর রাজ্জাক বাপ্পী, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে, শিশুর জন্ম থেকে ৪৫ দিন পর্যন্ত সরকারি নিয়মানুযায়ী জন্মনিবন্ধনের জন্য কোনো ফি নেওয়া হয় না। শিশুদের ৫ বছর বয়স পর্যন্ত ২৫ টাকা ও ৫ বছরের ওপরে সব বয়সীদের জন্য ৫০ টাকা ফি নেওয়ার নিয়ম করে দিয়েছেন বাংলাদেশ সরকার।

সরকারের এই নিয়ম মানছেন না পীরগঞ্জ উপজেলার ৮ নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা, ওমর ফারুক,পবিন চন্দ্র,ও রাব্বি । সরকারী নিয়মে ৫০ টাকার জায়গায় ২৫০ থেকে ৩০০,৪০০, ৫০০,১০০০ টাকা পর্যন্ত ফি আদায় করছেন বলে অভিযোগ করেছেন ওই ইউনিয়নে বাসিন্দারা। সরেজমিনে গিয়ে

জানা যায়, সরকারি নিয়ম উপেক্ষা করে জন্ম সনদের জন্য ৮নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে অতিরিক্ত ফি আদায় করছে তারা । অন্যদিকে উদ্যোক্তাদের দুর্ব্যবহারে অনেকেই অতিষ্ঠ। সাম্প্রতিক সময়ে ৩ জন উদ্যোক্তার একজন নূরুল আমিন ছেলে ওমর ফারুক,

প্রতিনিয়ত বিভিন্ন ভাবে জন্ম নিবন্ধনের অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে হয়রানি করছেন। বিষয়টি নিয়ে ফুসে উঠেছে ঐ এলাকার লোকজন। এরই মধ্যে জন্মনিবন্ধনে করতে সেবা প্রার্থীর কাছে ওই অভিযুক্ত উদ্যোক্তা দুটি জন্মনিবন্ধন তৈরী করতে ৫০০ হতে ৬০০ টাকা চাওয়ার কথা বলছেন ভু

ক্তভোগীরা, দৌলতপুর, কাস্তোর, পশ্চিম মল্লিকপুর এলাকার ফজলু ও জীবন, বকুল চন্দ্র রায় নামে তিনজন যুবক জন্মনিবন্ধন করতে আসলে তারা বলেন দুটি জন্মনিবন্ধনের জন্য কত টাকা দিতে হবে! তখন ওমর ফারুক বলেন কত দিবা ৫০০ দিবা। পরে ওই শিক্ষার্থীরা নতুন নিয়মে ৫০ টাকা লাগে বলে জানায়। ওমর ফারুক জবাবে বলেন, কোনো ইউনিয়নে ২৫০ টাকার কমে জন্মনিবন্ধন করে তোমরা দেখাতে পারবে?১০ ইউনিয়নে ঘুরে আস, এর কমে কেউ করে না। জন্মনিবন্ধন করতে আসে সেলিম নামে ভুক্ত ভোগীর সঙ্গে কথা হয়। তিনি বলেন, ৫০ টাকার জন্মনিবন্ধনে ২৫০টাকা নিচ্ছেন ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ওমর ফারুক দুইটি জন্মনিবন্ধনের জন্য ৫০০ টাকা দিতে হয়েছে তাকে । একই এলাকার মিজানুর রহমান ছেলের জন্মনিবন্ধন করতে এসেছিলেন তিনি বলেন সরকার নতুন নিয়মে জন্মনিবন্ধনের জন্য ৫০ টাকা ফি করলেও তাদের কাছ থেকে ২০০ টাকা নেওয়া হচ্ছে। অতিরিক্ত টাকার পাশাপাশি অনেক কে হয়রানির শিকার হতে হয়।

এদিকে জন্ম নিবন্ধন করতে আসা এক বৃদ্ধা উদ্যোক্তা ওমর ফারুকের কক্ষে ঢুকতে গেলে উদ্যোক্তা ফারুক তার রুমে ঢুকতে না দিয়ে দরজায় জোরে ধাক্কা দিলে বৃদ্ধার মাথা ফেটে যায়। পরে প্রাথমিক চিকিৎসার জন্য বৃদ্ধাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

এ বিষয়ে কথা হয় অত্র ইউনিয়নের সচিব আশরাত পারভিনের সঙ্গে তিনি বলেন সরকারি নিয়মে ৫০ টাকা করে জন্ম নিবন্ধনে নিচ্ছি তবে উদ্যোক্তারা অতিরিক্ত টাকা নিচ্ছে এটা ঘটনা সত্য ।

এ বিষয়ে ৮নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সনাতন চন্দ্র রায়, বলেন সরকারি ফি এর বাইরে অতিরিক্ত টাকা নেওয়ার কোন সুযোগ নেই। বিষয়টা আমি খতিয়ে দেখব, উদ্যোক্তারা যদি অতিরিক্ত ফি আদায় করে প্রয়োজনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে । আর বৃদ্ধার মাথা ফাটার বিষয় টা সমাধানের জন্য আগামীকালকে বসা হবে।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির বলেন, সরকার নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। উদ্যোক্তারা অতিরিক্ত টাকা নিলে সেটা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।