ঠাকুরগাঁওয়ে পাটজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

0
7
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

আব্দুর রাজ্জাক বাপ্পী, ঠাকুরগাঁও প্রতিনিধি : নারী উদ্যোক্তা সৃষ্টি করার লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে পাটজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ শীর্ষক পাঁচদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে এসএমই ফাউন্ডেশন ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) ঠাকুরগাঁও জেলা শাখার যৌথ আয়োজনে শহরের তাতীপাড়া এলাকায় কারুপণ্য উন্নয়ন সংস্থার হলরুমে কর্মশালার সমাপনী অনুষ্ঠানটি হয়।

জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি হাসান আলীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জনতা ব্যাংক লিমিটেড ঠাকুরগাঁও কর্পোরেট শাখার এজিএম ওয়াহিদ সাদিক, কারুপণ্য উন্নয়ন সংস্থার স্বত্বাধিকারী ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) ঠাকুরগাঁও জেলা শাখার সহ-সভাপতি চন্দনা ঘোষ, নাসিবের ঠাকুরগাঁও জেলা শাখার সহ-সভাপতি সুমন আলী।

বক্তারা বলেন, উদ্যোক্তা হওয়ার পেছনে বড় অন্তরায় হলো সহজ শর্তে ব্যাংক ঋণ না পাওয়া। সব ব্যাংকগুলোতে সরকারি চাকুরীজীবি অথবা জমির দলিল জামিনদার হিসেবে চাওয়ার বাধ্যবাধকতা নারী উদ্যোক্তাদের নিরুৎসাহিত করছে। এতে উদ্যোক্তাদের আগ্রহ থাকলেও কিছু করতে পারেনা। তাই প্রশিক্ষণে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তারা যাতে সহজ শর্তে ব্যাংক ঋণ পেতে পারে তা নিয়েও আলোচনা করেন বক্তারা।

আলেচনা সভা শেষে পাঁচদিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণকারী ঠাকুরগাঁওয়ের ৩০ জন নারী উদ্যোক্তাদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। প্রশিক্ষক হিসেবে ছিলেন মোবাশ্বেরা রহমতউল্লাহ।

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।