ভোলাতে যন্ত্রসংগীত শিল্পীদের নিয়ে ‘মাটি মিউজিক জোন’ এর অগ্রযাত্রা

0
0
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

আমজাদ হোসেন!
দক্ষ যন্ত্রসংগীত শিল্পী গড়ে তোলার প্রত্যয় নিয়ে ভোলাতে চালু হলো ‘মাটি মিউজিক জোন’। গত ৩ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় হোটেল প্যাপিলন কনভেনশন হলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়।
উদ্বোধনী আয়োজনে সন্তু দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক এড. নজরুল হক অনু, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক তরিকুল ইসলাম কায়েদ, ভোলা থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক আবিদুল আলম, সংগীত শিল্পী রেহানা ফেরদৌস, আবৃত্তিশিল্পী শরমিন জাহান শ্যামলী, ব-দ্বীপ ফোরামের প্রতিষ্ঠাতা মীর মোশারেফ অমি ও ব্যাংক কর্মকর্তা প্রদীপ পাল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মাটি মিউজিক জোনের প্রতিষ্ঠাতা ও পরিচালক তালহা তালুকদার বাঁধন।
আলোচনায় বক্তারা সময়োপযোগী এই উদ্যোগকে স্বাগত জানান। এর মাধ্যমে ভোলায় দক্ষ আধুনিক যন্ত্র সংগীত শিল্পী গড়ে উঠবে বলে তাদের বিশ্বাস।
মাটি মিউজিক জোনের যাত্রা শুরুর ক্ষনে এর প্রতিষ্ঠাতা ও পরিচালক ভোলার জনপ্রিয় সংগীতশিল্পী ও উপস্থাপক তালহা তালুকদার বাঁধন বলেন, এই প্রতিষ্ঠানটিতে গীটার, কীবোর্ড, অক্টোপ্যাড, পারকিউশান ও ড্রামস শেখানো হবে, যা ভোলাতে এই প্রথম। তিনি বলেন ভোলায় গান শেখার কিংবা হারমোনিয়াম ও তবলা শেখার ব্যবস্থা থাকলেও আধুনিক এই যন্ত্রগুলো শুদ্ধভাবে শেখার কোন ব্যবস্থাপনা ছিলোনা। সেই অভাববোধ থেকেই আমার এই চেষ্টা। আমার বিশ্বাস প্রশিক্ষকগন অত্যন্ত আন্তরিকতার সাথে শিক্ষা প্রদান করবেন, যা সত্যিকার ভাবে আগামীতে ভোলার তথা বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে শিল্পী কলাকুশলীদের একটি সুশিক্ষিত প্রজন্ম হিসেবে গড়ে তুলবে এবং এই প্রতিষ্ঠানটির হাত ধরে জেলায় ও জেলার বাইরে সাংস্কৃতিক বিস্তার সক্ষম হবে বলে আমার বিশ্বাস।
উদ্বোধনের পরেই শিক্ষার্থীদের প্রথম দিনের প্রশিক্ষন প্রদান করেন বরিশালের স্বনামধন্য মিউজিসিয়ান বিপুল দাস ও তার সাথে সহযোগিতা করেন কীবোর্ডিস্ট লিংকন হালদার ও প্যাডিস্ট বাপ্পী মজুমদার।
আয়োজনের শেষে মাটি মিউজিক জোনের সঙ্গে সংশ্লিষ্ট ভোলার গুনী শিল্পী আঁখি দে, আবিদুল আলম, রেহানা ফেরদৌস, মীর আনোয়ার ও তালহা তালুকদার বাঁধন সংগীত পরিবেশন করেন।

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।