ভোলার তজুমদ্দিনে আখের বাম্পার ফলন হয়েছে

0
7
আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।

শাকিল আহমেদ তজুমদ্দিন প্রতিনিধি ঃ
ভোলায় আখের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে ভোলা জেলার তজুমদ্দিনে আখ চাষ করে ব্যাপক ফলন পেয়েছেন কৃষকরা। স্থানীয় মাটি আখ চাষের উপযোগী হওয়ায় ও আবহাওয়া অনুকূলে থাকার কারণেই এমন ফলন পেয়েছেন তারা। সবকিছু ঠিক থাকলে এবার আখ বিক্রি করে লাভবান হবেন চাষিরা আশা ছিলো তাদের।

জানা যায়, কৃষি উপকরণ এবং পরামর্শ না পেয়ে বিগত বছরগুলোর তুলনায় এ বছরে আখের ফলন ভালো হয়েছে বলে দাবি কৃষকদের। তবে দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে বাজার নিন্মগামী হওয়ার শঙ্কায় চাষিরা, আখক্ষেত পাইকারি হিসেবে আগাম বিক্রি করার অপেক্ষা।

কৃষকরা বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় এবং ক্ষেতে পোকা-মাকড়ের আক্রমণ কম হওয়ায় আখের বাম্পার ফলন হয়েছে। আখ বিক্রির উপযোগী হলেও দেখা নেই পাইকারদের। স্থানীয় কিছু ক্রেতা থাকলেও দাম কম বলায় ন্যায্যমূল্যে আখ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা।

তজুমদ্দিন উপজেলার কৃষি অফিস সুত্রে জানা যায়, এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমাণ আখের উৎপাদন হয়েছে। এ বছর উপজেলার ৩০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আখ চাষ করা হয়েছে। অন্য যে কোনো ফসলের চেয়ে আখ উৎপাদনে ঝুঁকি নাই।

উপজেলার কৃষি অফিসার অপুর্ব লাল সরকার জানান, আখ চাষ লাভজনক হওয়ার কারণে কৃষকরা দিন দিন আখ চাষে ঝুঁকছেন। আরো উন্নত মানের আখ চাষের জন্য ভবিষ্যতের কথা চিন্তা করে পরিকল্পনা করে কৃষকদের আখ চাষের জন্য উৎসাহিত করবো কৃষকদের কে।

আমাদের ফেইসবুক পেইজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।